রোনালদোর একার বেতন ৪ ক্লাবের সব ফুটবলারের চেয়েও বেশি!

বর্তমান সময়ের অন্যতম সেরা ফুটবলার ইতালিয়ান লিগ-সিরিআ’র সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া ফুটবলার হবেন এটাই স্বাভাবিক। তবে অবাক করা ব্যাপার হলো, ক্রিস্টিয়ানো রোনালদো যা বেতন পান তারচেয়েও কম টাকায় চলে সিরিআ’র ৪টি ক্লাব! অর্থাৎ, ৪টি ক্লাবের সব ফুটবলারের সামষ্টিক বেতনের চেয়েও বেশি পান রোনালদো একাই!

য়্যুভেন্তাসে ৩৫ বছর বয়সী এই মহাতারকার বাৎসরিক বেতন ৩১ মিলিয়ন ইউরো। অন্যদিকে সব ফুটবলারের বেতন বাবদও এই অংক খরচ করেনা উদিনেস, হেলাস ভেরোনা, স্পেজিয়া এবং ক্রোতোনে।

ইতালিয়ান গণমাধ্যম লা গেজেত্তা দেল স্পোর্তের দেয়া তথ্য অনুসারে, সিরিআ’য় ক্রিস্টিয়ানো এতো বেশি বেতন পান যে, এমনকি ২য় সর্বোচ্চ আয় যার তিনিও রনের ৪ ভাগের ১ ভাগ বেতন পান। তিনি রোনালদোর য়্যুভেন্তাস সতীর্থ ম্যাথিস ডি লিট। নেদারল্যান্ডসের এই ডিফেন্ডারের বার্ষিক বেতন ৮ মিলিয়ন ইউরো।

এরপরই আছেন ইন্টার মিলানের ফরোয়ার্ড রোমেলু লুকাকু। তার বার্ষিক বেতন সাড়ে ৭ মিলিয়ন ইউরো। তবে ক্লাবের পক্ষ থেকে বার্ষিক দেড় মিলিয়ন বেতনও পান লুকাকু।

এছাড়া ইন্টার মিডফিল্ডার ক্রিস্টিয়ান এরিকসেন (সাড়ে ৭ মিলিয়ন ইউরো), রোমা স্ট্রাইকার এডিন জেকো (সাড়ে ৭ মিলিয়ন ইউরো), ইন্টার ফরোয়ার্ড অ্যালেক্সিস সানচেজ (৭ মিলিয়ন ইউরো), এসি মিলান স্ট্রাইকার জ্লাতান ইব্রাহিমোভিচ (৭ মিলিয়ন ইউরো), য়্যুভেন্তাস ফরোয়ার্ড পাওলো দিবালা (৭.৩ মিলিয়ন ইউরো) বার্সা ছেড়ে ইন্টার মিলানে নতুন যোগ দেয়া আরতুরো ভিদাল (সাড়ে ৬ মিলিয়ন ইউরো) সর্বোচ্চ বেতন পাওয়া ফুটবলারদের তালিকায় আছেন। তবে কেউই রোনালদোর ধারেকাছেও নেই।

ইতালিয়ান লিগের সর্বোচ্চ শিরোপাজয়ী য়্যুভেন্তাস দলীয় ফুটবলারদের সবচেয়ে বেশি বেতন দেয়। লিগের সর্বোচ্চ বেতন পাওয়া ২০ জনের ১০ জনই এই ক্লাবটির।

মজার ব্যাপার হচ্ছে, জায়ান্ট ক্লাবটির কোচ আন্দ্রে পিরলো সিরিআ’র সবচেয়ে কম বেতন পাওয়া কোচ। তার কারণটাও অবশ্য পরিষ্কার। ক্লাবটির সাবেক এই কিংবদন্তীর কোচিং ক্যারিয়ার শুরুই হলো চলতি মৌসুমে।

সিরিআয় কোচদের মধ্যে সর্বাধিক বেতন পান ইন্টার মিলান কোচ অ্যান্তোনিও কন্তে। বার্ষিক ১২ মিলিয়ন ইউরো কামাই করেন তিনি।

আপনি আরও পড়তে পারেন